এসইও করে মাসে ২০০০০-৩০০০০ টাকা ইনকাম

এসইও করে মাসে ২০০০০-৩০০০০ টাকা ইনকাম করুন

যারা ব্লগিং করছেন কিংবা ব্লগিংয়ের সাথে সম্পৃক্ত বিশেষ করে অ্যাফিলিয়েট মার্কেটিং করছেন তাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আপনার ওয়েবসাইটকে রেঙ্ক করানোর জন্য এসইও লাগবে। এসইও ছাড়া কোন ভাবে আপনার ওয়েবসাইট কিংবা আর্টিকেল রেংক করাতে পারবেন না। তাছাড়া বর্তমানে স্পেশালিস্ট এর চাহিদা অনেক বেশি।

আপনি যদি একজন এসইও স্পেশালিস্ট হন তাহলে আপনি আপনার নিজের ব্লগ কিংবা অ্যাফিলিয়েট সাইট সহজে রেংক করাতে পারবেন এবং অন্যান্য যারা এসইও সার্ভিস নিতে চায় তাদেরকে সার্ভিস দিতে পারবেন। বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এসইও রিলেটেড বিভিন্ন কাজ রয়েছে যেগুলো চাইলে আপনি করতে পারবেন।

এসইও কি?

এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ আপনি সার্চ ইঞ্জিনকে অপটিমাইজ করবেন। সার্চ ইঞ্জিন যেসমস্ত রুল অনুযায়ী কাজ করে আপনি সে সমস্ত রুল অনুযায়ী কাজ করবেন এটাই হচ্ছে এসইও।

এসইও কত প্রকার?
এসইও সাধারণত তিন প্রকার। অফ পেজ এসইও, অনপেজ এসইও , টেকনিক্যাল এসইও।

১/ অফ পেজ এসইও হচ্ছে আর্টিকেলের হেডিং ট্যাগ, প্যারাগ্রাফ লেন্থ, ইমেজ অফটিমাইগজেশন, কিওয়ার্ড রিসার্চ, মেটা ডিস্ক্রিপশন মেটা ডিস্ক্রিপশন লেন্থ ইন্টারনাল লিংক ,এক্সটার্নাল লিংক ইত্যাদি।

২/ অনপেজ এসইও হচ্ছে সাইটের জন্য ব্যাকলিংক করা। যেমন ফোরাম ব্যাকলিংক ,কমেন্ট ব্যাকলিংক, গেস্ট পোস্ট ব্যাকলিংক, প্রফাইল ক্রিয়েশন ব্যাকলিংক, টু পয়েন্ট জিরো ব্যাকলিংক ইত্যাদি।

৩/ টেকনিক্যাল এসইও হচ্ছে সাইট স্পিড আপ করা, সাইট ইউজার ফ্রেন্ডলি করা, সাইট রেস্পন্সিভ ডিজাইন করা, সাইট অডিট করা, সাইট ওয়েবমাস্টার টুলএ সাবমিট করা ইত্যাদি।

এসইও করে কিভাবে ইনকাম করবো?
  • আপনি যদি একটু কষ্ট করে ফাইবার কিংবা Freelancer.Com এ গিয়ে চেক করে দেখেন এসইও নিয়ে হাজার হাজার সেলার রয়েছে। যারা এ পর্যন্ত লাখ লাখ টাকা এসইও সার্ভিস দিয়ে ইনকাম করেছে।
  • এসইও নিয়ে Freelancer.Com, ফাইবার, পিপল পার আওয়ার, ওয়ার্কার 99 এ সমস্ত আন্তর্জাতিক মার্কেটপ্লেসে এসইও নিয়ে হাজার হাজার কাজ রয়েছে। যেখানে সবাই কন্ট্রাকে কিংবা ঘন্টা হিসেবে সার্ভিস দিয়ে থাকে।
  • আপনি চাইলে লোকাল মার্কেটপ্লেসে কাজ করতে পারেন। অনেক কোম্পানি রয়েছে যারা এসইও রিলেটেড কাজের জন্য এসইও এক্সপার্ট হায়ার করে। আপনি চাইলে তাদের সাথে চুক্তির ভিত্তিতে কিংবা পার্মানেন্ট কাজ করতে পারেন।
  • এছাড়াও বর্তমানে অনেক বেশি ব্লগারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে আপনি চাইলে তাদের সাইটকে রেঙ্ক করানোর জন্য কাজ করতে পারেন।
  • ওয়েবসাইটকে রেঙ্ক করার জন্য সাইট অডিট করতে হয়।
  • বিভিন্ন কোম্পানি রয়েছে যারা তাদের ওয়েবসাইটকে অডিট করার জন্য বিভিন্ন এক্সপার্ট হায়ার করে। আপনি চাইলে এসইও শিখে সাইট অডিটের কাজ করতে পারেন।
  • একটি সাইটকে রেঙ্ক করানোর জন্য এবং ডোমেইন অথরিটি বাড়ানোর জন্য ব্যাকলিংক অত্যন্ত কার্যকর। অনেক প্রতিষ্ঠান বা ব্লগার রয়েছে যারা তাদের ওয়েব সাইটের ব্যাকলিংক এর জন্য বিভিন্ন এসইও এক্সপার্ট হায়ার করে। আপনি চাইলে এসইও শিখে ব্যাকলিংক এর কাজ করতে পারেন।
এসইও নিয়ে কত রকম সার্ভিস দেওয়া যায়?

এসইও নিয়ে অনেক রকম সার্ভিস দেওয়া যায় তবে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলোঃ

১/ অফ পেজ এসইও সার্ভিস
২/ অনপেজ এসইও সার্ভিস
৩/ সাইট অডিট সার্ভিস
৪/ কিওয়ার্ড রিসার্চ সার্ভিস
৫/ ব্যাকলিংক সার্ভিস
৬/ গেস্ট পোস্ট ব্যাকলিংক সার্ভিস
৭/ ফোরাম পোস্ট ব্যাকলিংক সার্ভিস
৮/ ২.০ ব্যাকলিংক সার্ভিস
৯/ প্রোফাইল ক্রিয়েশন ব্যাকলিংক সার্ভিস
১০/ QA ব্যাকলিংক সার্ভিস
১১/ ব্লগ কমেন্টিং ব্যাকলিংক সার্ভিস

ভবিষ্যতে এসইওর চাহিদা কেমন হবে?

বর্তমানে যে হারে ওয়েবসাইটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সে তুলনায় অবশ্যই বলা যায় যে এসইও ছাড়া কোনভাবে একটি ওয়েবসাইট রেঙ্ক করানো সম্ভব হবে না। যার ফলে এসইও এক্সপার্টদের চাহিদা বৃদ্ধি পাবে।

এসইও কিভাবে শিখব ?

আপনার কাছে যদি টাকা-পয়সার সমস্যা থাকে তাহলে আপনি ইউটিউব থেকে এসইও শিখতে পারেন।আর যদি টাকা-পয়সার কোন সমস্যা না থাকে তাহলে অনলাইনে অনেক এসইও এক্সপার্ট রয়েছে যারা এসইও শিখায় তাদের কাছ থেকে শিখতে পারেন। চাইলে আপনি অফলাইনে বিভিন্ন কোচিং সেন্টার থেকে এসইও শিখতে পারেন।

এসইও শিখতে কত টাকা লাগবে?
  • এসইও শিখতে কত টাকা লাগবে এটা নির্দিষ্ট করে বলা যায়না। একেক জনের কোচিং ফি একেক রকমের। তবে মিনিমাম ৮০০০-১৫০০০ হাজার টাকা লাগতে পারে।
  • যারা ইউটিউব থেকে শিখতে চান তারা জোবায়ের অ্যাক্যাডেমি কিংবা নেইল পেটেল এই চ্যানেলগুলো ফলো করতে পারেন।
  • আর কয়েকটি ওয়েবসাইট ফলো করবেন যেমন সার্চ ইঞ্জিন ল্যান্ড এবং সার্চ ইঞ্জিন জার্নাল।

আপনারা যারা এসইও শিখবেন বলে মনস্থির করেছেন আমি এক কথাই বলবো ইনশাআল্লাহ আপনারা শুরু করে দেন। কারণ এটার ভবিষ্যৎ অনেক ভালো। আপনি চাইলে অন্যের কাজ না করে নিজের ওয়েবসাইট খুলে সেখানে কাজ করতে পারবেন। নিজের ওয়েবসাইট রেঙ্ক করার মাধ্যমে সেখান থেকে ইনকাম করতে পারবেন।

আপনি যদি আপনার নিজের দুই থেকে তিনটা ব্লগ ওয়েবসাইটপ কাজ করতে পারেন তাহলে অবশ্যই মাসে ৩০০ থেকে ৫০০ ডলার অনায়াসে ইনকাম করতে পারবেন। যারা মনে করে মার্কেটপ্লেসে কাজ করা অনেক কঠিন তারা এসইও শিখলে নিজেই নিজের কাজ করতে পারবে অন্যের কাজ করতে হবে না।

পরিশেষে একটাই কথা বলতে চাই আপনার মনে যেটা ইচ্ছে করবে সেটাই শিখবেন। আপনার ইচ্ছার বিরুদ্ধে কোন কিছু শিখবেন না। অন্যের ইনকাম দেখে সেটা শিখবেন না এমনটা মোটেও করবেন না। আপনার মন যেটা চাই সেটা করবেন।

Similar Posts