একসঙ্গে অনেক ইমেইল ডিলিট করবেন যেভাবে

তথ্য আদানপ্রদানের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম ইমেইল। বিশেষ করে অফিসের কাজে এটি খুবই জরুরি। আর এ ইমেইল ব্যবহার করতে গিয়ে আমাদের ইনবক্সে প্রচুর মেইল এসে জমা হয়। এগুলোর মধ্যে অনেক অপ্রয়োজনীয় মেইলও থাকে। যার ভিড়ে হারিয়ে যায় গুরুত্বপূর্ণ ইমেইল। অপ্রয়োজনীয় ইমেইল বেছে একে একে ডিলিট করাও সময়সাপেক্ষ। ডিলিট করতে গিয়ে জরুরি ইমেলও ডিলিট হয়ে যেতে পারে। একসঙ্গে কীভাবে অনেক অপ্রয়োজনীয় ইমেইল ডিলিট করা যায়, তাই নিয়ে আজকের টিপসে লিখেছেন- সৈয়দ আসাদুজ্জামান আরমান

গুগলের ইমেইল সেবা জিমেইলে একসঙ্গে ১০০টি ইমেইল ডিলিট করার অপশন রয়েছে। যে কৌশলে অনেক মেইল একসঙ্গে ডিলিট করা যায়, তা কেবল ওয়েব মাধ্যমে কাজ করে। স্মার্টফোন থেকে এ কৌশলে মেইল ডিলিট করা সম্ভব নয়।

ইনবক্স থেকে একসঙ্গে অনেক মেইল ডিলিট করবেন যেভাবে

* যে কোনো রকম ঝুঁকি এড়াতে প্রয়োজনীয় ইমেইলগুলোকে আগে ‘আনরিড’ হিসাবে মার্ক করে রাখতে হবে।

* এরপর প্রয়োজনীয় অথবা আলাদা ফোল্ডারে সেভ করে রাখতে হবে দরকারি ইমেলগুলো। যাতে কোনোভাবেই এসব ইমেল ডিলিট না হয়।

* এবার আপনার জিমেইল ইনবক্স খুলে সার্চবারে গিয়ে is:read কমান্ড টাইপ করে এন্টারবাটন চাপলেই জিমেইল সেইসব মেইলের তালিকা দেখাবে, যেগুলো ইতোমধ্যেই পড়া হয়েছে।

* এবার চেকবক্স অপশনে গিয়ে সব মেইল একবারে সিলেক্ট করে ডিলিট করে দেওয়া যাবে। এক্ষেত্রে ৫০ অথবা ১০০টি ইমেল সিলেক্টে করার পর ‘select all conversations that match this search’ এই অপশন আসবে।

* ফাইনাল চেকিংয়ে সিলেক্ট করা মেইলের মধ্যে আপনি কোনো ইমেইল রেখে দিতে চান কিনা সেটি দেখে নিতে হবে। যদি এমনটি পাওয়া যায়, তবে নির্দিষ্ট সেই ইমেইলটি আনচেক করে টাস্কবারে ট্র্যাশ আইকনে ক্লিক করে করতে হবে। এবার ‘সিলেক্টেড সব মেল’ ডিলিট করে দিতে হবে। এ সময় গুগল থেকে একটা টপ-আপ বার্তা আসবে। সেখানে ‘ওকে’ ক্লিক করতে হবে।

* একসঙ্গে অনেক ইমেইল সিলেক্ট করলে সময় লাগবে ডিলিট হতে। তবে ম্যানুয়ালি ডিলিট করার চেয়ে নিশ্চিতভাবেই অনেক কম সময় লাগবে।

Similar Posts